নতুন তোমায় দেখেছি কত নতুন হাজার প্রাণে, ধরার বুকে আসছে যারা ভালোবাসার দানে। নতুন তোমায় খুঁজেছি আমি নতুন স্নিগ্ধ ভোরে, আলোর কিরণ দিয়েছে উঁকি মনের জানলা ধারে। নতুন তোমায় জেনেছি আমার নতুন একটা দিনে, চেষ্টা করছি হাঁটছি আবার অন্য রাস্তা চিনে। নতুন তোমায় পেলাম খুঁজে নতুন যখন সকাল, ভুলে গেছি আগামী আমার ভুলেছি গতকাল। নতুন তোমায় খুঁজেছি আবার খুঁজেছি নতুন রাস্তা, কালির দোয়াৎ ওলট পালট ছেঁড়া কাগজ দিস্তা। নতুন তোমায় চিনেছি আমি শিখেছি নতুন ভাষা, তবুও কথা হারিয়ে গেছে হারিয়ে গেছে দিশা। নতুন আমি পেয়েছি তোমায় নতুন আমার জীবন, মরণ কে আজ করবই জয় জিতব গোটা ভুবন। নতুন তোমায় পেয়েছি আমি নতুন অনেক আশা, জ্বালিয়ে দেব কষ্ট আমার বাঁধতে সুখের বাসা। নতুন তোমায় বেসেছি ভাল দেখেছি নতুন স্বপ্ন, তোমার পথে চলতে চলতে হারিয়ে ফেলেছি রত্ন। নতুন তোমায় দেখেছি আবার দেখেছি নতুন দেশ, যেখানেতে মিলবে শেষে আমার অবশেষ। নতুন তোমায় রেখেছি ধরে এসেছে নতুন বছর, তবুও জানি চলেই যাবে যতই রাখি নজর। নতুন তোমায় ছুঁয়েছি আমি পুজোর নতুন জামা, উৎসবের সুরে তে বাজে সা নি পা মা গা মা। নতুন তুমি বেঁধেছ বাসা গাছের নতুন পাতা, তোমার তলায় ঠাঁই নিয়েছে শীতের ঝড়াপাতা। নতুন তোমায় পড়েছি আমি পড়েছি নতুন গল্পে, ছন্দে মোড়া শব্দ পাখা উড়ে বেড়ায় কল্পে। নতুন তোমায় চেয়েছি আবার চেয়েছি নতুন করে, ভাবিনি তুমিও হাঁটবে কভু পুরনো সে পথ ধরে। নতুন তোমায় হারিয়ে ফেলেছি পুরাতনের ভীড়ে, তোমার দেখা পাইনা যে আর হিয়ার সে পথ চিরে। নতুন তোমায় জেনেছি আমি নতুন তুমিও নও, বুঝবে জ্বালা পুরাতনের পুরনো হয়ে যাও।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার নাহিদ হোসেন
ভালো লাগলো। অন্ত্যমিল নিয়ে যখন এতো ভাবলেন তো সেই সাথে ছন্দ নিয়েও কিন্তু ভাবতে পারতেন......। সামনে আরো ভালোর প্রতীক্ষায় রইলাম......।
সালেহ মাহমুদ
বেশ ছন্দোময় আর দীর্ঘ কবিতা। কোথাও কোথাও ছন্দ হোঁচট খেয়েছে, কিন্তু কবিতার ছন্দ দোলার কারণে তা আর বেমানান মনে হয় নি। এই সোমা’কেই কি গতকাল বন্ধুমেলা’য় দেখেছিলাম? ছবির সাথে মেলাতে পারছি না যে...। ধন্যবাদ।
ওহ হো, আপনি তাহলে কলকাতার বন্ধু। ভালো লাগলো জেনে। কলকাতার এক ছেলে অজয় দেব ঢাকাতেই থাকে। সে প্রায়ই আমাদের বন্ধুমেলায় আসে। তবে গতকালের বন্ধুমেলায় আসে নি। সম্ভবত এখানে নেই সে এখন। যাই হোক, কখনো এখানে আসলে অবশ্যই আমাদের সাথে আড্ডা দিয়ে যাবেন, অগ্রিম নিমন্ত্রণ দিয়ে রাখলাম। ধন্যবাদ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।